“ কাল আমার পরীক্ষা। কিন্তু এটা আমার কাছে বিশেষ কোন ব্যাপারই না, কারন শুধুমাত্র পরীক্ষার খাতার কয়েকটা পাতাই আমার ভবিষ্যৎ নির্ধারন করতে পারেনা॥ ” —টমাস আলভা এডিসন।

Breaking News

Technology

Life & Style

Downdoad zone

Wednesday 4 March 2015

গুগল প্লেস্টোরে রিদ্মিক কিবোর্ড নিষিদ্ধ

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসে জনপ্রিয় বাংলা লেখার অ্যাপ্লিকেশন রিদ্মিক কিবোর্ড গুগল প্লেস্টোর থেকে সরিয়ে দেয়া হয়েছে। মূলত কপিরাইট আইন ভঙ্গ করায় অ্যাপটি ব্যান করা হয়েছে।
রিদ্মিক কিবোর্ডে বিভিন্ন ডিজাইন থাকায় ডিভাইসের থিম বা ডিজাইনের সঙ্গে মানানসইটি বেছে নেওয়ার সুযোগ আছে। এছাড়া এতে তিন ধরনের কিবোর্ড লেআউট আছে। ডিফল্ট ইংরেজি, ফোনেটিক বাংলা ও ইউনিবিজয়।
রিদ্মিক কিবোর্ডের প্লেস্টোরের ঠিকানায় গেলে  ‘We’re sorry, the requested URL was not found on this server’ এই ম্যাসেজ দেখাচ্ছে।


রিদ্মিক কিবোর্ডের অনেক ব্যবহারকারী মনে করছেন, বিজয় ডিজিটালের প্রধান নির্বাহী মোস্তাফা জব্বারের অভিযোগের কারণে গুগল প্লেস্টোর থেকে রিদ্মিক কিবোর্ডে নিষিদ্ধ করা হয়েছে।
এই সম্পর্কে মোস্তাফা জব্বার টেকশহরডটকমকে জানান, মেধাস্বত্ত্ব সংরক্ষণের জন্য রিদ্মিক কিবোর্ডকে নিষিদ্ধ করা হয়েছে। এই ব্যাপারে আমার থেকে গুগলই ভালো বলতে পারবে।
কি কারণে ব্যান করা হতে পারে এমন এক প্রশ্ন জবাবে তিনি বলেন , কপিরাইট যদি লঙ্ঘন করে, তবে তো নিষিদ্ধ করা হবেই।
বিজয় ডিজিটালের পক্ষ থেকে রিপোর্ট করা হয়েছে কিনা এমন প্রশ্ন জবাবে তিনি কোন উত্তর দেননি।
রিদ্মিক কিবোর্ডের ডেভেলপার শামীম হাসনাতের সাথে টেলিফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।
গুগল ডেভেলপার গ্রুপের ম্যানেজার আরিফ নিজামি জানান, সাধারণত কেউ রিপোর্ট না করলে কোন অ্যাপ প্লেস্টোর থেকে সরিয়ে দেয়া হয় না।
তিনি আরও জানান, বাংলাদেশের কোন কিছুর কপিরাইট শুধু এ দেশের জন্য কার্যকর, আন্তর্জাতিকভাবে নয়। যেমন- অস্ট্রেলিয়ায় কপিরাইট আইনের কারণে জিমেইল নামটি ব্যবহার করা হয় না, বরং ব্যবহার হয় গুগল মেইল। রিদ্মিক কিবোর্ডে যদি নিষিদ্ধ করা হয় তবে গুগল  চাইলে অন্য দেশে এটা ব্যবহার করা যাবে।

No comments:

Post a Comment

Designed By GR